১৫ বছর পর পঞ্চপাণ্ডব ছাড়া টেস্ট খেলছে বাংলাদেশ

ক্রাইস্টচার্চ, ০৯ জানুয়ারি – বাংলাদেশের পাঁচ সিনিয়র ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম এবং মাহমুদউল্লাহ রিয়াদ। তাদের একসঙ্গে বলা হয় পঞ্চপাণ্ডব। তাদের হাত ধরে বাংলাদেশ ক্রিকেট দল একাধিক মাইলফলক অতিক্রম করেছে। ক্রিকেটের অগ্রগতিতে এই পঞ্চপাণ্ডবের ভূমিকা অনস্বীকার্য। কালের পরিক্রমায় সেই বৃত্ত এখন ভাঙছে।

রবিবার থেকে শুরু হওয়া ক্রাইস্টচার্চ টেস্টে নেই এই পাঁচ সিনিয়র ক্রিকেটারের কেউ। মাশরাফি তো সেই ২০০৯ সাল থেকে টেস্ট খেলেন না। মাহমুদউল্লাহ রিয়াদ আনুষ্ঠানিকভাবে টেস্ট থেকে অবসর ঘোষোণা করেছেন।

সাকিব আল হাসান পারিবারিক কারণে এই সিরিজ থেকে ছুটি নিয়েছেন। তামিম ইকবাল দলের বাইরে ইনজুরির কারণে। পঞ্চপাণ্ডবের একমাত্র সদস্য হিসেবে সফরে ছিলেন মুশফিকুর রহিম। কিন্তু তিনিও ম্যাচের আগের দিন কুঁচকির চোটে গেছেন ছিটকে।

বলতে গেলে একদম তরুণ দল নিয়ে পূর্ণশক্তির নিউজিল্যান্ডের বিপক্ষে আজ মাঠে নেমেছে টিম টাইগার। অধিনায়ক মুমিনুল ছাড়া সিনিয়র তথা অভিজ্ঞ কোনো ক্রিকেটারই এই দলে নেই। গত ১‌৫ বছরে এমন দৃশ্য দেখা যায়নি দেশের ক্রিকেট ইতিহাসে।

২০০৯ সালের পর থেকে অন্তত চার সিনিয়রকে একসঙ্গে দেখা যেত। এখন সবার ক্যারিয়ারই শেষের পথে। তাই সময় এসেছে তরুণদের সামনে। এভাবেই গড়ে তুলতে হবে আরও একটি প্রজন্ম, ভবিষ্যতের পঞ্চপাণ্ডব।

সূত্র : ইত্তেফাক
এন এইচ, ০৯ জানুয়ারি

১৫ বছর পর পঞ্চপাণ্ডব ছাড়া টেস্ট খেলছে বাংলাদেশ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: