rankmath অ্যালমানাকের প্রচ্ছদে শচীন

অ্যালমানাকের প্রচ্ছদে শচীন

this is caption

২৪ বছরের সুদীর্ঘ ক্যারিয়ারে শচীন টেন্ডুলকারের কোনো অপ্রাপ্তি নেই। ক্রিকেট তাকে দুহাত ভরে দিয়েছে। বিশ্বকাপটা ধরা ছোঁয়ার বাইরে ছিলো ক্যারিয়ারের প্রায় পুরোটা সময়। সেটিও শেষ পর্যন্ত ধরা দিয়েছে। গত নভেম্বরে বিদায় নিয়েছেন শচীন। আন্তর্জাতিক ক্রিকেটসহ সব ধরনের প্রতিযোগিতামূলক ক্রিকেট থেকে সরে গেছেন এই ব্যাটিং কিংবদন্তি। তাই বলে খবরের শিরোনাম থেকে তো আর শচীনকে সরিয়ে রাখা যাবে না! এবার তিনি শিরোনামে এলেন উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাকের প্রচ্ছদে স্থান করে।

৪০ বছর বয়সী এই ক্রিকেটারই উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাকের প্রচ্ছদে জায়গা করে নেওয়া প্রথম ভারতীয়। অ্যালমানাকের ১৫১তম সংস্করণের প্রচ্ছদে খচিত হয়েছে শচীনের বিদায়ী ইনিংস শেষে ড্রেসিংরুমে ফেরার মুহূর্ত। এর আগে উইজডেন ইন্ডিয়ার প্রচ্ছদও তৈরি করা হয়েছিলো শচীনের ছবি দিয়ে।

অ্যালমানাকের প্রচ্ছদে দেখা যাবে গত নভেম্বরে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে নিজের বিদায়ী ইনিংস খেলে ফিরছেন শচীন। ফেরার সময় গ্যালারি উপচে পড়া দর্শকদের অভিনন্দনের জবাব দিচ্ছেন, ব্যাট উঁচু করে রাখার চিরায়ত কায়দায়।

শচীনকে প্রচ্ছদে রাখতে পারাটাকে অ্যালমানাকের জন্যই দারুণ ব্যাপার মনে করেন সাময়িকীটির সম্পাদক লরেন্স বুথ। তিনি বলেন, “শচীন শুধুমাত্র শচীনই। তার মর্যাদা এবং ক্রিকেটে তার প্রভাব কোনো রকম প্রশ্নের ঊর্ধ্বে। শচীনকে প্রচ্ছদে রাখতে পেরে উইজডেন পরিবার পুলকিত।”

২০১৪ সালের উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাক প্রকাশিত হবে বৃহস্পতিবার। লন্ডনে এক আয়োজনের মাধ্যমে প্রকাশ পাবে ক্রিকেটের সবচেয়ে অভিজাত এই প্রকাশনাটি।

উইজডেনের পক্ষ থেকে বলা হয়েছে, শচীন টেন্ডুলকারের সাথে কারো তুলনা চলে না। তবে ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুক এবং অস্ট্রেলিয়ান অধিনায়ক মাইকেল ক্লার্ক, এ দুজন মিলে কিছুক্ষণের জন্য শচীনের সমান হয়েছিলেন! গত ডিসেম্বরে পার্থে, এ দুজনের মিলিত রান ছিলো ১৫৯২১, টেস্ট ম্যাচ ২০০ এবং ৫১টি সেঞ্চুরি। শচীন যে একাই এসব করেছেন, তা তো পৃথিবীর সবাই জানে!

এসএইচ

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: