জেমির সঙ্গে আরো দুই বছরের চুক্তি

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ইংলিশ কোচ জেমি ডের সঙ্গে পুনরায় চুক্তি হওয়ার কথা আগেই নিশ্চিত ছিল। গতকাল শুধু আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে। দুই বছরের জন্য জেমিকে আবার জাতীয় দলের দায়িত্ব দেওয়া হলো। আগামী ১৪ আগস্ট হতে মেয়াদ শুরু হবে। আনুষ্ঠানিকভাবে তখন মেয়াদ শুরু হলেও এখন থেকেই কাজ করবেন জেমি। জুনে দ্বিতীয় মেয়াদ শেষ হলেও জুন ও জুলাই মাস বেতন পাবেন না জেমি। সেটাই আগেই জানানো হয়েছে জেমিকে, বলেছেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ। আর জেমিও সেভাবেই কাজ করবেন এমন মন্তব্য করেছিলেন।

করোনার কারণেই বাফুফে দুই মাস বেতন দেবে না সেটা মেনে নিয়েই জেমি কাজ করতে রাজি হয়েছিলেন। সবকিছু নিয়ে আলোচনা চূড়ান্ত হয়ে যাওয়ায় গতকাল অনলাইনে বাফুফে এবং লন্ডনে অবস্থানকারী জেমির সঙ্গে চুক্তি সম্পন্ন হয়। সোহাগ জানিয়েছেন লিখে দিতে পারেন চুক্তি হয়ে গেছে। দুই মাস কাজ নেই বেতন দেবে কেন।

চুক্তি শেষ করে অনলাইনে সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলেছেন জেমি। তৃতীয় মেয়াদে নতুন চুক্তি হওয়ায় খুব খুশি। কারণটাও বলেছেন জেমি, ‘আমি আবার আমার চেনা ছাত্রদের নিয়ে কাজ করব। নতুন চাকরিতে গেলে ছাত্রদের চিনতে একটু সময় লেগে যায়। কিন্তু বাংলাদেশের ফুটবলের সঙ্গে কাজ করার সুবিধা হচ্ছে খেলোয়াড়রা চেনাজানার মধ্যে। কাজটা আরো সহজ হবে মনে করছি। এখন অপেক্ষায় রয়েছি কবে আবার কাজে ঝাঁপাব।’ জেমির কর্মপরিকল্পনা দু-একদিনের মধ্যে চূড়ান্ত হবে।

বিশ্বকাপ বাছাইয়ে ৮ ম্যাচের মধ্যে বাকি আছে চার ম্যাচ। আগামী ৮ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের হোম ম্যাচ, ১৩ অক্টোবর দোহায় কাতারের বিপক্ষে খেলা। ১২ ও ১৭ নভেম্বর ওমান এবং ভারতের বিপক্ষে বাংলাদেশের হোম ম্যাচের সূচিও জানিয়েছে ফিফা।

জেমির সঙ্গে চুক্তির আগে কিছু কিছু বিষয় পুনর্নির্ধারিত হয়েছে। জেমি যখন তখন পরিবারের কাছে চলে যেতেন। খেলোয়াড় বাছাই প্রক্রিয়ার সঙ্গে খুব একটা সম্পৃক্ত থাকতেন না। আগের তালিকার সঙ্গে কিছু নতুন ফুটবলারকে অন্তর্ভুক্ত করে প্রাথমিক ক্যাম্প করতেন। এসব বিষয়ে আরো সজাগ হওয়ার তাগিদ বাফুফের। নতুন চুক্তিতে জেমির জন্য ১০০ দিন ছুটি বরাদ্দ করা হয়েছে বলে বাফুফের সাধারণ সম্পাদক জানিয়েছেন। বেতন কাটা যাবে না। খেলোয়াড় বাছাইয়েরও কাজ করবেন। বেতন ১০ থেকে ১২ হাজার ডলার।

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: