ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী তারকার বিদায়

১৯৬৬ সালে ইংল্যান্ডের হয়ে বিশ্বকাপ ফুটবল জয়ী দলের অন্যতম তারকা জ্যাক চার্লটন আর নেই। শুক্রবার নিজ বাসায় মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৫ বছর। দীর্ঘদিন ধরে তিনি ক্যান্সারে ভুগছিলেন।

ইংল্যান্ড এখন পর্যন্ত মাত্র একবারই বিশ্বকাপ ফুটবলের শিরোপা জিতেছে। ১৯৬৬ সালে ওয়েম্বলিতে বিশ্বকাপ ট্রফি হাতে উল্লাসের ছবিতে ভাই ববি চার্লটনের পাশেই আছেন জ্যাক। ইংলিশ ফুটবলের অন্যতম জনপ্রিয় ফুটবলারদের একজন ছিলেন জ্যাক চার্লটন।

একজন সফল মানুষ বলতে ঠিক যা বোঝায় পুরোপুরি তেমনই ছিলেন জ্যাক। ইংল্যান্ডের হয়ে খেলা ছাড়ার পর আয়ারল্যান্ডের কোচ হিসেবেও সাফল্য দেখান তিনি। তার কোচিংয়েই আয়ারল্যান্ড প্রথমবারের মতো ১৯৮৮ সালের ইউরোর ফাইনালে খেলে। তার সফল কোচিংয়েই ১৯৯০ সালের ইতালি বিশ্বকাপে আয়ারল্যান্ড সর্বোচ্চ সাফল্য হিসেবে কোয়ার্টার ফাইনালে খেলে।

লিডস ইউনাইটেডের হয়েই মূলত তার ফুটবল ক্যারিয়ার শুরু এবং শেষ করেছিলেন জ্যাক। ২১ বছর লিডস ইউনাইটেডের ডিফেন্ডারের ভূমিকা পালন করেন। এই ক্লাবের হয়ে রেকর্ড ৭৭৩টি ম্যাচ খেলেন। ১৯৭৩ সালে লিডসের হয়েই ফুটবলকে আনুষ্ঠানিকভাবে বিদায়ী জানান এই তারকা। ১৯৬৯ সালে লিডসের হয়ে জেতেন লিগ শিরোপা এবং অবসর নেওয়ার আগের বছরে ১৯৭২ সালে এফএ কাপের ট্রফি জয়ের আনন্দও করেন।

ইংলিশ প্রিমিয়ার লিগে শেফিল্ড ওয়েডনেসডে, মিডসলব্রো ও নিউক্যাসেল ইউনাইটেডের কোচের দায়িত্বও পালন করেছিলেন জ্যাক চার্লটন।

ইত্তেফাক/এসআই

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: