দেশের চেয়ে আইপিএলকেই প্রাধান্য দিচ্ছে দক্ষিণ আফ্রিকা

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) খেলতে সেপ্টেম্বরে কোন সিরিজ আয়োজন করতে চায় না ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। আর সেই কারণে হুমকির মুখে পড়েছে প্রোটিয়াদের ওয়েস্ট ইন্ডিজ সফর। আইপিএলের আগামী আসর শুরু হবে চলতি বছরের ১৯ সেপ্টেম্বর থেকে। প্রতিবারের মতো এবারও জনপ্রিয় এই টুর্নামেন্টে অংশ নেবেন দক্ষিণ আফ্রিকার অনেক ক্রিকেটার। আইপিএলে জাতীয় দলের ক্রিকেটারদের সুযোগ করে দিতে সেপ্টেম্বরে কোনো প্রকার আন্তর্জাতিক সিরিজ আয়োজন করতে রাজি নয় ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএ)।

পাঁচটি টি-টোয়েন্টি কিংবা দুটি টেস্ট ম্যাচের সিরিজ খেলতে সেপ্টেম্বরে ওয়েস্ট ইন্ডিজ সফরের কথা ছিল দক্ষিণ আফ্রিকার। ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজও আশা করছিল সিরিজটি আয়োজন করার। কিন্তু আইপিএল চলাকালীন সিরিজে অংশ নেয়া সম্ভব নয় বলে আগেই জানিয়ে দিয়েছে সিএ। অর্থাৎ আন্তর্জাতিক ম্যাচের চেয়েও আইপিএলকে প্রাধান্য দিচ্ছে তারা!

এই প্রসঙ্গে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের প্রধান নির্বাহী জনি গ্রেভ বলেন, ‘আমরা আইপিএল চলাকালীন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট খেলতে পারবো না। ক্রিকেট দক্ষিণ আফ্রিকা সেটা আমাদের কাছে সুস্পষ্টভাবে জানিয়ে দিয়েছে। আইপিএলে খেলতে পাঠানোর জন্য তারা কিছু ক্রিকেটারদের কাছে প্রতিজ্ঞাবদ্ধ।’

দক্ষিণ আফ্রিকা টেস্ট দলের অনেক ক্রিকেটার আইপিএলে চুক্তিবদ্ধ থাকলেও মুদ্রার উল্টো পিঠ ক্যারিবিয়ানদের ক্ষেত্রে। তাদের টেস্ট দলের কোনো খেলোয়াড়ই ভারতের এই টুর্নামেন্টে খেলছেন না। তাই দেশের হয়ে মাঠে নামতে বাঁধা নেই জেসন হোল্ডারদের।

গ্রেভ বলেছেন, ‘আমরা অনেক প্রত্যাশা করছি যে দক্ষিণ আফ্রিকা সেপ্টেম্বরে আসতে পারবে। সেই সফরটি হতে পারে একটি টি-টোয়েন্টি সিরিজের কিংবা টেস্টের। তবে এটি নির্ভর করছে আইপিএলের উপর। দক্ষিণ আফ্রিকার বেশ কিছু টেস্ট ক্রিকেটার আইপিএলের সঙ্গে চুক্তিবদ্ধ। অপরদিকে আমাদের বর্তমান টেস্ট দলের ক্রিকেটারদের কারো সঙ্গে আইপিএলের চুক্তি নেই।

ইত্তেফাক/এসআই

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: