১০ মাস ধরে ক্রিকেটারদের বেতন দেয়না ভারতীয় ক্রিকেট বোর্ড

গত ১০ মাস ধরে ক্রিকেটারদের বেতন পরিশোধ করেনি ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। বিশ্বের সবচেয়ে ধনী এই ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তির আওতায় থাকা ২৭ জন ক্রিকেটার গত বছর অক্টোবরের পর থেকে বেতন ও ম্যাচ ফি পাননি।

জানা গেছে, কেন্দ্রীয় চুক্তির তত্ত্বাবধানে থাকা ক্রিকেটারদের বছরে চারটি কিস্তিতে বেতন দেয় বিসিসিআই। চুক্তির আওতায় থাকা ক্রিকেটাররা শেষবার বেতন পেয়েছেন দশ মাস আগে। তারপর অবশ্য চলতি বছরে করোনার আবহে ম্যাচ হয়নি। একের পর এক সিরিজ বাতিল হয়েছে।

২০১৯ ডিসেম্বরের পর থেকে ভারতীয় ক্রিকেট দল দুটি টেস্ট, নয়টি ওয়ানডে ও আটটি টি-২০ ইন্টারন্যাশনাল ম্যাচ খেলেছে। ভারতীয় বোর্ড এখনো পর্যন্ত এই ম্যাগুলোর পারিশ্রমিক ক্রিকেটারদের পরিশোধ করেনি বলে জানা গেছে।

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের প্রতিবেদনে বলা হয়,ল ২৭ জন ক্রিকেটারের প্রায় ৯৯ কোটি রুপি বকেয়া রয়েছে বিসিসিআই’র কাছে। এর মধ্যে এ+ গ্রেডে থাকা বিরাট কোহলি, রোহিত শর্মা, জসপ্রিত বুমরা বছরে সাত কোটি টাকা বেতন পাওয়ার কথা। এছাড়া এ, বি,সি গ্রেড-এর ক্রিকেটারদের যথাক্রমে পাঁচ, তিন ও এক কোটি রুপি করে পাওয়ার কথা। টেস্ট, ওয়ান ডে ও টি-২০ ক্রিকেটের হিসাবে ম্যাচ প্রতি যথাক্রমে ১৫, ছয় ও তিন লাখ রুপি করে পারিশ্রমিক পাওয়ার কথা ক্রিকেটারদের।

গত বছর মার্চে বিসিসিআই যে ব্যালেন্স শিট দেখিয়েছিল তাতে তাদের খাতায় জমা রয়েছে ৫৫২৬ কোটি রুপি । যার মধ্যে ২২৯২ কোটি রুপি ফিক্সড ডিপোজিট হিসাবে জমা রয়েছে। ২০১৮ এপ্রিল মাসে বোর্ড একটি ম্যাচ সম্প্রচারক চ্যানেলের সঙ্গে পাঁচ বছরের জন্য ৬১৩৮ কোটি রুপির বিনিময়ে চুক্তি করে। ফলে বোঝাই যাচ্ছে যে বিসিসিআই আর্থিক সঙ্কটে নেই। তা হলে কেন ক্রিকেটারদের বেতন পরিশোধ করা হচ্ছে না! এই নিয়ে বোর্ডের কোষাধ্যক্ষ অরুণ ধুমাল কোনো বক্তব্য দেননি।

ইত্তেফাক/এআর

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: