এ সময় ভারত-পাকিস্তান সিরিজ ‘ভয়ঙ্কর পরিবেশ’ সৃষ্টি করতে পারে: ইমরান খান

সাম্প্রতিককালে ভারত-পাকিস্তানের সম্পর্কের টানাপোড়নের মধ্যেই দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ ‘ভয়ঙ্কর পরিবেশ’ সৃষ্টি করতে পারে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সোমবার স্কাই স্পোর্টসকে ডকুমেন্টারির জন্য দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আমি মনে করি, ভারতের রাষ্ট্রক্ষমতায় এখন যে ধরনের সরকার রয়েছে, এই সময়ে তাদের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলা এক ভয়ঙ্কর পরিবেশের সৃষ্টি করতে পারে।

১৯৭৯ ও ১৯৮৭ সালে ভারতের মাটিতে সিরিজ খেলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ইমরান খান। সে সময় দুই দেশের সম্পর্ক এবং খেলার পরিবেশ সন্তোষজনক ছিল উল্লেখ করে তিনি বলেন, ১৯৭৯ সালে যখন খেলতে যাই, তখন দুই দেশের সরকারই চেয়েছিল সব সমস্যা ভুলে গিয়ে সম্পর্ক আরও ভালো করতে। ফলে, মাঠে সমর্থকদের উপস্থিতি এবং উচ্ছ্বাস সব মিলিয়ে পরিবেশ অনেকটাই ভালো ছিল।

তবে ১৯৮৭ সালে যখন আমার নেতৃত্বে পাকিস্তান দল ভারত সফরে যায়, সে সময় সেখানকার জনগণের আচরণ, খেলার পরিবেশ তেমন একটা ভালো ছিল না। কারণ, তখন দুই দেশের সরকারের মধ্যে সম্পর্ক খারাপ ছিল।

তিনি আরও বলেন, ২০০৫ সালে যখন ভারত পাকিস্তান সফরে আসে, সে সময় আমরা তাদের কাছে পরাজিত হই। কিন্তু এর পরেও এখানকার সমর্থকরা সফরকারীদের বাহবা দিয়েছে।

তিনি পরিষ্কারভাবেই দাবি করেন, সে সময় সমর্থকদের কাছে বিশ্বের অন্য যেকোনো ক্রিকেট সিরিজ এমনকি অ্যাসেজের থেকেও বেশি উৎসাহের খোঁড়াক ছিল ভারত-পাকিস্তান সিরিজ। তিনি বলেন, আমি মনে করি, অ্যাসেজ সিরিজের একটা নিজস্ব গুরুত্বের জায়গা রয়েছে, তবে কোনো সিরিজই ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজের সমতুল্য হতে পারে না। কেননা, এই সিরিজ একটা আলাদা মঞ্চ, আর এর মধ্যে রয়েছে এক অন্যরকম চাপ আর টানটান উত্তেজনা।

মুম্বাই সন্ত্রাসী হামলার পর অর্থাৎ ২০০৮ সাল থেকে কোনো দ্বিপাক্ষিক টেস্ট সিরিজ খেলেনি ভারত ও পাকিস্তান। তবে ২০১২ সালে সাদা বলের ক্রিকেট খেলতে ভারত সফর করেছিল পাকিস্তান।

ইত্তেফাক/জেডএইচডি

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: