ভারতের জন্য কোহলি না থাকলেই বরং ভালো হবে!

SUNIL-GAVASKAR-NEW (1)

নয়া দিল্লি, ২১ নভেম্বর- পিতৃত্বকালীন ছুটিতে থাকার কারণে অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ তিন টেস্টে খেলতে পারবেন না ভারতের নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি। যে তিন ম্যাচে কোহলি খেলতে পারবেন না, সেটা বরং ক্ষতিকর না হয়ে ভারতের জন্য ভালোই হলো বলে মন্তব্য করলেন সাবেক অধিনায়ক এবং কিংবদন্তি ব্যাটসম্যান সুনিল গাভাস্কার।

অধিনায়ক কোহলির অনুপস্থিতিতে ভারত কখনো খারাপ খেলে না বলেই মনে করছেন গাভাস্কার। তার দাবি, যখনই কোহলি খেলেন না, তখনই ভাল পারফর্ম করে দলের অন্য তারকারা। গাভাস্কারের বিশ্বাস, বিরাটের অনুপস্থিতে রাহানে (আজিঙ্কা) দলের অধিনায়কত্ব করবেন। আর টেস্টে অধিনায়ক হিসেবে রাহানের রেকর্ড মোটেই খারাপ নয়।

মূলতঃ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ চলাকালিনই বাবা হতে চলেছেন বিরাট কোহলি। যে কারণে ওই সময় স্ত্রী আনুশকা শর্মার পাশে থাকার জন্য পিতৃত্বকালীন ছুটি চেয়েছেন বিরাট। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার ম্যাচের সিরিজের তিনটি ম্যাচেই খেলবেন না তিনি।

বিরাটের এই অনুপস্থিতি নিয়ে এরই মধ্যে নানা কথা হচ্ছে। নানা গুঞ্জনও শোনা যাচ্ছে। কেউ কেউ কোহলির সিদ্ধান্তের বিরোধিতা করেছেন। কেউ আবার বিরাটের পাশেও দাঁড়িয়েছেন।

কিন্তু আসল প্রশ্ন হল, অধিনায়ক কোহলিকে ছাড়া টানা তিন ম্যাচ অস্ট্রেলিয়ার মাটিতে কেমন খেলবে ভারত? অসিদের সামনে কোহলিহীন ভারত আদৌ টিকতে পারবে তো? অধিকাংশ সাবেক ভারতীয় ক্রিকেটারই মনে করছেন বিরাটের অনুপস্থিতি অস্ট্রেলিয়ায় ভারতকে ভোগাবে। যদিও সুনিল গাভাস্কার সে দলে নেই। তিনি তেমনটা মনেই করছেন না।

গাভাস্কার বলছেন, ‘নিঃসন্দেহে কোহলির অনুপস্থিতি বড় ধাক্কা; কিন্তু যদি ভাল করে ভাবা হয়, তাহলে দেখা যাবে, যখনই কোহলি খেলেনি তখনই ভারত জিতেছে। ধর্মশালায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট জিতেছে, আফগানিস্তানের বিরুদ্ধে টেস্ট জিতেছে, নিদাহাস ট্রফি, এশিয়া কাপ সবই জিতেছে। আসলে বিরাট না থাকলে বেশি ভাল খেলেন ভারতের অন্য তারকারা। তারা বিরাটের অভাব পূরণ করার চেষ্টা করেন।’

গাভাস্কার মনে করছেন, কোহলির অনুপস্থিতিতে অধিনায়ক যে রাহানেই হবেন, তাতে কোনো সন্দেহ নেই। তিনি বলছেন, ‘রাহানে এবং পুজারার জন্য এটা কঠিন সিরিজ হতে চলেছে। ওদের অনেক ভাল খেলতে হবে। আমার মনে হয় অধিনায়কত্ব রাহানেকে সাহায্য করবে। সে ম্যাচটা আরও ভাল ধরতে পারবে।’

সূত্র: জাগোনিউজ

আর/০৮:১৪/২১ নভেম্বর

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: