সৌরভ গাঙ্গুলীর জন্য করোনা কি আশীর্বাদ?

মুম্বাই, ১৬ এপ্রিল – মহামারি করোনাভাইরাসের কারণে গত এক বছরে বিশ্বে কয়েক লাখ মানুষ মারা গেছেন। অনেকে এখনো মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। ছোঁয়াচে এই ভাইরাসের প্রভাব বৈশ্বিক অর্থনীতিতেও পড়েছে।

করোনার কারণে পিছিয়ে গেছে ভারতীয় ক্রিকেট সংক্রান্ত সুপ্রিম কোর্টের রায়। যে কারণ নিয়মানুসারে মেয়াদ শেষ হলেও রায় না হওয়া পর্যন্ত ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সভাপতির পদে থাকছেন কিংবদন্তি ক্রিকেটার সৌরভ গাঙ্গুলী।

আরও পড়ুন : স্লো ওভার-রেট এড়াতে আম্পায়ারের উপর চটেছিলেন ঋষভ পন্থ

নিয়ম অনুযায়ী গত বছরের জুলাইয়ে বিসিসিআইয়ের সভাপতি হিসেবে সৌরভ গাঙ্গুলীর মেয়াদ শেষ হয়ে যাওয়ার কথা। সচিব জয় শাহের মেয়াদ শেষ হয়েছে সৌরভের অনেক আগেই।

লোধা কমিটির নতুন নিয়মানুসারে টানা ছয় বছরের বেশি কোনো ব্যক্তি বোর্ডের কোনো পদে থাকতে পারবেন না। বোর্ডের অন্তর্গত কোনো রাজ্য ক্রিকেট সংস্থার পদে কাটানো সময়সীমাকেও এই ছয় বছরের মধ্যে ধরা হয়। ছয় বছর পর সংশ্লিষ্ট ব্যক্তির তিন বছরের জন্য বিশ্রামে থাকা আবশ্যক।

সৌরভ গাঙ্গুলী ২০১৯ সালে বিসিসিআইয়ের সভাপতির দায়িত্ব নিলেও ২০১৪ সালের জুলাই থেকে বাংলা ক্রিকেট সংস্থার বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। অপরদিকে ২০১৩ সালের সেপ্টেম্বর থেকে গুজরাট ক্রিকেট সংস্থার যুগ্ম সচিব নির্বাচিত হন জয় শাহ।

গত বছরের ৯ ডিসেম্বর থেকে মহামারির জন্য শুনানি পিছিয়ে দেওয়া হয় এ বছরের মার্চে। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় শুনানি আবারও পিছিয়ে যায় চলতি বছরের মাঝামাঝি পর্যন্ত। রায় না হওয়া পর্যন্ত সৌরভ গাঙ্গুলী ও জয় শাহের পদে অন্য কাউকে নিয়োগ দিতে পারবে না ভারতীয় ক্রিকেট বোর্ড।

সূত্র : যুগান্তর
অভি/ ১৬ এপ্রিল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: