ইংল্যান্ডকে সরিয়ে শীর্ষে নিউজিল্যান্ড, অনড় বাংলাদেশ

ইংল্যান্ডকে সরিয়েই আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠল নিউজিল্যান্ড। সোমবার র‌্যাঙ্কিংয়ের বার্ষিক হালনাগাদের কথা জানিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। যেখানে ওয়ানডের বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড চতুর্থ স্থানে নেমে গেছে।

প্রতিবছর মে মাসের শুরুতে আইসিসির ব়্যাঙ্কিং আপডেট করা হয়। শেষ ৩ বছরের পারফরম্যান্স বিবেচনায় হিসেব করা হয় রেটিং পয়েন্ট। ২০১৮ সালের মে মাসের আগ পর্যন্ত যাবতীয় পারফরম্যান্স এই ব়্যাঙ্কিং নির্ধারণের ক্ষেত্রে কোনো প্রভাব ফেলেনি।

গত বছরের মে মাস থেকে দলগুলোর পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়েছে শতভাগ। আগের ২ বছরের পারফরম্যান্স বিবেচনায় এসেছে শতকরা ৫০ ভাগ করে।

শেষ তিন বছরে ৩০ ওয়ানডের ২০টিতেই জিতেছেই ওয়ানডের বর্তমান রানার্সআপ নিউজিল্যান্ড। এই পারফরম্যান্সেই দুই ধাপ এগিয়ে শীর্ষ স্থানটি দখলে নিয়েছে ব্ল্যাক ক্যাপসরা।

অবশ্য গত এক বছরে শুধু একটি মাত্র ওয়ানডে সিরিজ খেলেছে নিউজিল্যান্ড। গত মার্চে নিজেদের মাটিতে বাংলাদেশকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে কিউইরা।

নতুন প্রকাশিত ওয়ানডে অস্ট্রেলিয়া আছে দুই নম্বরে, তিনে ভারত। বাংলাদেশের অবস্থান আগের মতোই- সপ্তম। তবে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ। উঠেছে নয় নম্বরে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৪ মে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: