আসছে অ্যান্ড্রয়েড-১১, রেড ভেলভেট কেক

প্রযুক্তি খাতেও ২০২০ সালটা কিছুটা অন্যরকমভাবে যাচ্ছে। অ্যান্ড্রয়েডের বেলায়ও ব্যতিক্রম হচ্ছে না— বিশেষ করে নামের বেলায়। শিগগিরই আসছে অ্যান্ড্রয়েড-১১। ড্রয়েড লাইফকে দেওয়া এক সাক্ষাৎকারে অ্যান্ড্রয়েডের প্রকৌশল বিভাগের ভিপি ডেভ বুর্ক অ্যান্ড্রয়েড-১১ এর ইন্টারনাল কোডনেম উন্মোচন করেন, যার নাম রেড ভেলভেট কেক।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ জানায়, বছরের পর বছর ধরে এমন মিষ্টিদ্রব্যের সঙ্গে তাল মিলিয়ে নামকরণ করে আসছে অ্যান্ড্রয়েডের, যেমন- ২০০৯ সালে অ্যান্ড্রয়েড ১.৫ এর নাম ছিল কাপকেক।
আরও পড়ুনঃ আগামী জুন পর্যন্ত বাড়িতে বসে কাজের অনুমতি গুগল কর্মীদের
তবে গত বছর থেকে নির্মাতা গুগল তার সেই ঐতিহ্য থেকে সরে আসছে। সেবার অ্যান্ড্রয়েড ‘কিউ’-এর অফিসিয়াল নাম রাখা হয় অ্যান্ড্রয়েড-১০। এবছরও তার ধারাবাহিকতায় অ্যান্ড্রয়েডের অফিসিয়াল নাম হবে অ্যান্ড্রয়েড-১১।
এ বিষয়ে গুগল অ্যান্ড্রয়েডের পণ্য ব্যবস্থাপনা বিভাগের ভিপি সামির সামাত গত বছর বলেন, ‘এখনও তারা কোড নেমের ক্ষেত্রে বিভিন্ন মিষ্টান্নদ্রব্যের নামই ব্যবহার করছেন।’ বুর্ক জানান, অ্যান্ড্রয়েড ‘কিউ’ -এর ইন্টারনাল নাম ছিল কুইন্স টার্ট, যাকে প্রায়ই কুইন কেক বলে ডাকা হতো। তবে গত বারের ধারাবাহিকতায় এবারের অ্যান্ড্রয়েডটির নাম ‘অ্যান্ড্রয়েড আর’ হতে পারে।
এআর/০৩ আগস্ট

সূত্রঃ দেশে বিদেশে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: