২ বছরেই অ্যাপলের বাজারমূল্য দ্বিগুণ

ওয়াশিংটন, ১৯ আগস্ট- করোনাকালেও ফুলে-ফেঁপে উঠছে মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপল। প্রতিষ্ঠানটির শেয়ারের বাজারমূল্য চলতি বছর প্রায় ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। 

প্রথমবারের মতো কোনো মার্কিন প্রতিষ্ঠান হিসেবে ইতোমধ্যেই অ্যাপলের বাজারমূল্য প্রায় ২ ট্রিলিয়ন বা ২ লাখ কোটি ডলারে পৌঁছেছে। মাত্র দু’বছর আগেই প্রতিষ্ঠানটির বাজারমূল্য ছিল ১ লাখ কোটি ডলার। অর্থাৎ দু’বছরেই এর বাজারমূল্য দ্বিগুণ হয়েছে।
শেয়ারের দামে ঊর্ধ্বগতি দেখা দেওয়ায় মার্কিন প্রযুক্তি কোম্পানিটির বাজারমূল্যও বাড়তে শুরু করেছে। বুধবার এই কোম্পানির শেয়ার ১ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে। বুধবার সকাল ১১টা নাগাদ শেয়ার প্রতি দাম বেড়ে ৪৬৮ ডলারে পৌঁছেছে।
এর আগে শতকোটিপতির ক্লাবে নাম লিখিয়েছেন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক। অ্যাপলের বাজারমূল্য বৃদ্ধির সঙ্গে সঙ্গে তার সম্পদের পরিমাণও বেড়েছে।
করোনা মহামারির মধ্যেও নিজেদের ভোক্তাদের আকৃষ্ট করে রাখতে সক্ষম হয়েছে অ্যাপল। প্রতিষ্ঠানটির প্রতি বিশ্বস্ততা থেকেই লোকজন বাড়িতে আটকা থাকলেও অনলাইনেই আইফোন এবং অ্যাপলের বিভিন্ন পণ্য কিনছে।
করোনায় মার্কিন অর্থনীতিতে ধস নামলেও তার ছোঁয়া লাগেনি অ্যাপলে। চলতি বছর প্রতিষ্ঠানটি সব ক্যাটাগরিতেই আয় বৃদ্ধি পেয়েছে।
বর্তমানে অ্যামাজন, মাইক্রোসফট এবং গুগলের মালিকানাধীন আলফাবেট প্রত্যেকেই ১ লাখ কোটি বা তার বেশি অর্থের মালিক। মার্কিন এই বৃহদাকার টেক কোম্পানিগুলো একত্রে ৬ লাখ কোটি ডলারের বেশি অর্থের মালিক।
সূত্র: ডেইলি মেইল।
এমএ/ ১৯ আগস্ট

সূত্রঃ দেশে বিদেশে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: