হ্যাকিংয়ের আশঙ্কায় গুগল ড্রাইভ

হ্যাকিংয়ের ঝুঁকিতে আছে গুগল ড্রাইভ। সম্প্রতি এ. নিকোসি নামের একজন সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর জানিয়েছে, গুগল ড্রাইভের ম্যানেজমেন্ট সিস্টেমে একটি ত্রুটি রয়েছে, যার ফলে হ্যাকাররা চাইলে ম্যালওয়্যারের সাহায্যে কোনো ইউজারের ড্রাইভে থাকা অথেন্টিক ফাইল অদলবদল করতে পারে। নিকোসি, এই বিষয়ে সচেতন করতে তিনটি ভিডিও প্রকাশ করেছে।

আরও পড়ুনঃ ফেসবুকের নতুন সংস্করণে ব্যবহারকারীদের মিশ্র প্রতিক্রিয়া
অনুমান করা হচ্ছে, গুগলের এই ফাইল স্টোরেজ পরিষেবাটি কোনো ফাইলের অনলাইন প্রিভিউ যাচাই করে দেখে না, সেটি ইউজারের সেভ রাখা ফাইলের সেম ভার্সন কিনা। ফলে সহজেই কোনো ইউজারের ড্রাইভ অ্যাকাউন্ট, দূষিত ফাইলে ভরে যেতে পারে। যেহেতু গুগল ড্রাইভ এটি ফ্ল্যাগ হিসেবে সূচিত করে না, তাই ইউজাররা এই ধরনের ফাইল সম্পর্কে সচেতন হতে পারে না। অন্যদিকে, গুগলের ডিফল্ট ব্রাউজার গুগল ক্রোম, থার্ড পার্টি অন্যান্য অ্যান্টি-ভাইরাস ইস্যুতে ফ্ল্যাগ করলেও ড্রাইভ ডাউনলোডের বিষয়ে নিষ্ক্রিয় থাকে।
আশঙ্কা করা হচ্ছে, এই লুফহোল অর্থাৎ ফাঁক থেকে হ্যাকাররা ভবিষ্যতে ফিশিং আক্রমণ শুরু করতে পারে এবং ম্যালওয়্যার অ্যাক্সেসের মাধ্যমে ইউজারদের বোকা বানাতে পারে। এই লুফহোলটি সম্পর্কে নোটিফিকেশন পাওয়ার পরেও, এখনো অবধি গুগল কোনো প্যাচ আপডেট দেয়নি বা বিষয়টির সমাধান করেনি।
এআর/২৭ আগস্ট

সূত্রঃ দেশে বিদেশে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: