নতুন ফিচার নিয়ে আসছে দ্রুতগতির গুগল ক্রোম

একঝাঁক নতুন ফিচার নিয়ে আরও সময়োপযোগী রূপে আসছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইন্টারনেট ব্রাউজার গুগল ক্রোম। শিগগিরই এর সঙ্গে যুক্ত হচ্ছে ট্যাব গ্রুপিং, কিউআর কোডের মাধ্যমে ইউআরএল শেয়ারিং, আরও কম সময়ে ট্যাব লোডিংয়ের মতো সুবিধাগুলো।

গুগল জানিয়েছে, নতুন ফিচার যুক্ত হলে আরও অন্তত ১০ শতাংশ দ্রুত খুলবে ক্রোমের ট্যাব। এতে প্রোফাইল গাইডেড অপটিমাইজেশনের কারণে কোনও পেজ লোড নেবে আগের তুলনায় ১০ শতাংশ কম সময়ে এবং ট্যাব থ্রটলিংয়ের কারণে ব্যাকগ্রাউন্ডে চালু থাকা ট্যাবগুলোর প্রভাব কমায় আরও গতি বাড়বে ব্রাউজারের।
আরও পড়ুন: ছোট ব্যাটারির বিলাসী গাড়ি নিয়ে এলো ‘হোন্ডা ই’
গত মে মাসে ঘোষণা হওয়া ক্রোমের ট্যাব গ্রুপিংও চালু হচ্ছে অবশেষে। এটি একই ধরনের বা নির্দিষ্ট কোনও কাজের জন্য প্রয়োজনীয় ট্যাবগুলোকে একটি গ্রুপে ঢুকিয়ে দেয়ার সুবিধা দেবে ব্যবহারকারীদের। কেউ চাইলে ইচ্ছামতো রঙও পরিবর্তন পারবেন গ্রুপগুলোর।
নতুন ক্রোমে কিউআর কোড ব্যবহার করে কোনও পেজের ইউআরএল শেয়ারিংয়ের সুবিধাও পাওয়া যাবে। এই কোডগুলো ব্যবহারকারীরা প্রিন্ট, স্ক্যান বা পরে ডাউনলোডও করতে পারবেন। ডেস্কটপ ও অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ক্রোম ব্যবহারীরা ব্রাউজারের অ্যাড্রেস বারে দেখানো কিউআর কোডের আইকনে ক্লিক করলেই এই অপশনগুলো খুঁজে পাবেন।
যারা ল্যাপটপে ট্যাবলেট মোড ব্যবহার করেন নতুন ফিচার আসছে তাদের জন্যেও। তাদের এক ট্যাব থেকে আরেকটিতে যাওয়ার সুবিধার্থে নতুন টাচস্ক্রিন ইন্টারফেসে আগের চেয়ে বড় ট্যাব দেখা যাবে ক্রোমে।
কিছুদিনের মধ্যে ক্রোম ব্রাউজার থেকে পিডিএফ ফর্মও পূরণ করতে পারবেন ব্যবহারকারীরা। কাজের ভেতর কেউ ব্রাউজার থেকে বেরিয়ে গেলে ফিরে এসে সেই আগের জায়গা থেকেই আবার কাজ করতে পারবেন।
অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্যে ইউআরএল শেয়ারিংয়ের পদ্ধতিও আগের চেয়ে অনেক সহজ করেছে গুগল ক্রোম। এখন যেকোনও ডিভাইসে অন্যান্য অ্যাপের মাধ্যমেও ক্রোম থেকে সরাসরি লিংক শেয়ার করা যাবে।
এন এইচ, ২৯ আগস্ট

সূত্রঃ দেশে বিদেশে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: