প্রতিবাদে ফেইসবুক ও ইনস্টাগ্রাম বন্ধ রাখছেন তারকারা

ফেইসবুকের ভুল তথ্য ও বিদ্বেষমূলক বক্তব্য ব্যবস্থাপনা নীতির প্রতিবাদে নিজ ফেইসবুক অ্যাকাউন্ট ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ রাখবেন মার্কিন রিয়ালিটি টিভি তারকা কিম কার্দাশিয়ান ওয়েস্ট।

শুধু কিম একা নন, ফেইসবুকের বিরুদ্ধে প্রতিবাদে নিজ নিজ অ্যাকাউন্ট বন্ধের সিদ্ধান্ত জানিয়েছেন, লিওনার্দো ডিক্যাপ্রিও, জেনিফার লরেন্স, অরলান্ডো ব্লুম, কেরি ওয়াশিংটন, সাশা ব্যারন কোহেনসহ আরও অনেক তারকা।
মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, ভুল তথ্য ও বিদ্বেষমূলক বক্তব্য প্রশ্নে বুধবার থেকে ফেইসবুকের বিরুদ্ধে শুরু হয়েছে এ প্রতিবাদ।
উল্লেখ্য, অসংখ্য অনুসারী থাকা বিশ্বের বড় বড় ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের মধ্যে কিম কার্দাশিয়ানের অ্যাকাউন্ট অন্যতম।
“আমার খুবই ভালো লাগে আপনার সঙ্গে সরাসরি ইনস্টাগ্রাম ও ফেইসবুকের মাধ্যমে সংযুক্ত হতে, কিন্তু এই প্ল্যাটফর্মগুলো যখন বিদ্বেষ, প্রপাগান্ডা এবং ভুল তথ্য ছড়ানোতে অনুমোদন দেয়, তখন চুপ করে বসে থাকতে পারি না।” – মঙ্গলবার একাধিক সামাজিক মাধ্যম প্ল্যাটফর্মে প্রকাশিত এক পোস্টে লিখেছেন কার্দাশিয়ান।
তিনি আরও বলেছেন, “সামাজিক মাধ্যমে ছড়িয়ে যাওয়া ভুল তথ্য আমাদের নির্বাচনে গুরুতর প্রভাব ফেলে, এবং আমাদের গণতন্ত্রকে খাটো করে। দয়া করে আমার সঙ্গে যোগ দিন আগামীকাল, যখন আমি ফেইসবুককে ‘হ্যাশট্যাগ স্টপ হেইট ফর প্রফিট’ বলার জন্য আমার ইনস্টাগ্রাম ও ফেইসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দেবো।”
জুলাইয়ে নাগরিক অধিকার গ্রুপ একত্রিত হয়ে ফেইসবুকের বিরুদ্ধে বিজ্ঞাপন বয়কট ক্যাম্পেইন শুরু করে। ওই সময়েই কোকা-কোলা, নাইকি, হার্শিজ এর মতো বড় বড় প্রতিষ্ঠান তাতে সাড়া দিয়েছিল। সোমবার ওই ক্যাম্পেইনের পক্ষ থেকে প্রতিষ্ঠান ও তারকাদেরকে আহবান জানানো হয় প্রতিবাদ করার জন্য, বুধবার ২৪ ঘন্টার জন্য অ্যাকাউন্ট বন্ধ রাখতে বলেছেন আয়োজকরা।         
আরও পড়ুন: শিক্ষার্থীদের জন্য ফেসবুকের নতুন ফিচার
বেশ কয়েকদিন আগে সময়মতো কেনোশা মিলিশিয়া গ্রুপের পেইজ নামাতে ব্যর্থ হয়েছিল ফেইসবুক। নিজেদের আহবানে ফেইসবুকের ওই ব্যর্থতার দিকেও আঙুল তুলেছেন ক্যাম্পেইনটির আয়োজকরা।
এমএ/ ১৬ সেপ্টেম্বর

সূত্রঃ দেশে বিদেশে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: