ফেসবুকে হ্যাশট্যাগের আড়ালে লুকিয়ে আছে বিপদ!

সম্প্রতি ফেসবুকে কাপল চ্যালেঞ্জ নামে নতুন ট্রেন্ডিং শুরু হয়েছে। এই চ্যালেঞ্জে অংশ নিয়ে অনেকেই নিজের ঘনিষ্ঠ বন্ধু বা পার্টনারের সঙ্গে ছবি পোস্ট করছেন ফেসবুকে। পোস্টের সঙ্গে জুড়ে দিচ্ছেন #‌CoupleChallenge। এই হ্যাশট্যাগ-এর মাধ্যমেই তারা দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তের হাজার হাজার যুগলের সঙ্গে কাপল চ্যালেঞ্জে সামিল হচ্ছেন। তবে সাইবার বিশেষজ্ঞরা বলছেন, এই হ্যাশট্যাগেই লুকিয়ে রয়েছে বিপদ!

সাইবার পুলিশ বলছে, #CoupleChallenge-এ নিজেদের ছবি পোস্ট করার আগে দুইবার ভাবুন।‌ এই চ্যালেঞ্জ বিপজ্জনক হতে পারে।
কিন্তু কেন এই সতর্কতা, এই কাপল চ্যালেঞ্জে অংশ নেওয়ার বিপদ কোথায়?
সাইবার বিশেষজ্ঞদের মতে, #‌CoupleChallenge হ্যাশট্যাগের সঙ্গে বিশ্বের বিভিন্ন প্রান্তের হাজার হাজার যুগল তাঁদের ছবি পোস্ট করছেন। একই ভাবে বিশ্বের যে কোনও প্রান্তের মানুষ শুধু মাত্র এই হ্যাশট্যাগের সাহায্যে এই চ্যালেঞ্জে সামিল হওয়া অসংখ্য যুগলের ছবি দেখতে পাবেন। সাইবার বিশেষজ্ঞদের আশঙ্কা, ওই ছবিগুলোকে বিভিন্ন অসৎ কাজে, অসাধু উপায়ে ব্যবহার করতে পারে সাইবার অপরাধীরা।
আরও পড়ুন: যেভাবে ফিরে যাবেন পুরনো ফেসবুকে
সাইবার বিশেষজ্ঞদের অনুমান, প্রয়োজনে এই সমস্ত ছবি পছন্দ মতো ডাউনলোড করে কোনও পর্ন ওয়েবসাইট বা সাইবার অপরাধমূলক কাজের ক্ষেত্রে ব্যবহার করা হতে পারে। এই ধরনের ঝুঁকি এড়াতে শুধু কাপল চ্যালেঞ্জেই নয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রেন্ডিং এ ধরনের যে কোনও চ্যালেঞ্জেই অংশ নেওয়ার ক্ষেত্রে সতর্ক করছেন বিশেষজ্ঞরা। আর যদি অংশ নিতেই হয়, সে ক্ষেত্রে সেটিংসে গিয়ে ‘‌অডিয়েন্স’ অপশনটিতে গিয়ে ‘‌ফ্রেন্ডস’ সিলেক্ট করে রাখাটাই বুদ্ধিমানের কাজ। তবে তার পরেও বিপদের ঝুঁকি কিন্তু থেকেই যায়!
এম এন  / ২৯ সেপ্টেম্বর

সূত্রঃ দেশে বিদেশে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: