লেনোভো বাজারে নিয়ে আসছে প্রথম ভাঁজ করা পিসি

বিশ্বজুড়ে ভাঁজ করা স্মার্টফোনের জনপ্রিয়তা বাড়ছে। স্যামসাং, হুয়াওয়ে ও মটোরোলা ইতিমধ্যে ভাঁজ করা স্মার্টফোন তৈরি করেছে। তবে ফোনের পাশাপাশি ভাঁজ করা পিসিতেও মানুষের আগ্রহ বাড়ছে। গত জানুয়ারি মাসে কনজ্যুমার ইলেকট্রনিক শোতে ভাঁজ করা পিসির ঘোষণা দিয়েছিল লেনোভো। এখন ওই পিসি বিক্রির জন্য আগাম ফরমাশ নিতে শুরু করছে প্রতিষ্ঠানটি।

লেনোভোর ভাঁজ করা ওই পিসির নাম থিংকপ্যাড এক্সওয়ান ফোল্ড। লেনোভোর দাবি, এটাই বিশ্বের প্রথম ভাঁজ করা কম্পিউটার। এর দাম শুরু হচ্ছে ২ হাজার ৪৯৯ মার্কিন ডলার থেকে।
এক প্রতিবেদনে বলা হয়, থিংকপ্যাড এক্সওয়ান ফোল্ড ডিভাইসটিতে সুরক্ষার জন্য ব্যবহার করা হয়েছে কালো চামড়া, যা সরানো যায় না।
আরও পড়ুন: বিনামূল্যে গুগল মিটের ‘আনলিমিটেড’ সেবা বন্ধ হচ্ছে!
এতে ১৩ দশমিক ৩ ইঞ্চি ওএলইডি টাচস্ক্রিন ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। এটি স্ক্রিন ভাঁজ করা অবস্থায় ৯ দশমকি ৬ ইঞ্চি স্ক্রিনে রূপান্তরিত হয়।
পিসিতে ৫ মেগা পিক্সেলের এইচডি ইনফ্রারেড ক্যামেরাও যুক্ত রয়েছে। এটি ভাঁজহীন অবস্থায় ট্যাবলেট কম্পিউটারের মতোই ব্যবহার করা যায়। তবে ৯০ ডিগ্রির কম কোণে বাঁকা করে এটি দুই স্ক্রিনের ডিভাইস হিসেবেও ব্যবহার করা যায়। এতে দুটি পৃথক অ্যাপ চালানোর সুবিধাও আছে।
যখন পিসিটি ৯০ ডিগ্রি কোণে বাঁকানো হয়, তখন একটি স্ক্রিনকে কি–বোর্ড হিসেবে ব্যবহার করে অন্য স্ক্রিনটিকে ডিসপ্লে হিসেবে কাজে লাগানো যায়।এক্সওয়ান ফোল্ড পিসিতে রয়েছে ইনটেল কোর প্রসেসর ও ইনটেল হাইব্রিড প্রযুক্তি, ইনটেল ইউএইচডি জেন ১১ গ্রাফিকস কার্ড।
এতে ৮ জিবি র‍্যাম ও ১ টেরাবাইট স্টোরেজও রয়েছে। উইন্ডোজ ১০ প্রো অপারেটিং সিস্টেমচালিত ডিভাইসটিতে ৫০ ওয়াটের ব্যাটারিসুবিধা থাকছে।
এন এইচ, ০১ অক্টোবর

সূত্রঃ দেশে বিদেশে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: