স্বাস্থ্যসেবা দিতে মোবাইল অ্যাপ ‘ডাক্তারখানা’

প্রযুক্তিকে কাজে লাগিয়ে অনলাইনে উন্নত স্বাস্থ্যসেবা দিতে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করল মোবাইল অ্যাপ ‘ডাক্তারখানা’। মঙ্গলবার রাজধানীর একটি রেস্তোরাঁয় এই অ্যাপের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাক্তারখানার প্রতিষ্ঠাতা ডা. রতীন্দ্র নাথ মণ্ডল ও সোসাইটি অব জেনারেল ফিজিশিয়ানস-এর কোষাধ্যক্ষ ডা. এ এস এম এহসানুল কবিরসহ আরও অনেকে।
‘ডাক্তারখানা’ অ্যাপ সম্পর্কে ডা. রতীন্দ্র নাথ মণ্ডল বলেন, এই অ্যাপের মাধ্যমে দেশের যে কোনো স্থান থেকে যে কেউ স্বল্প মূল্যে টেলিমেডিসিন সেবা নিতে পারবে। জেনারেল ফিজিশিয়ান বা ফ্যামিলি ফিজিশিয়ান ও বিশেষজ্ঞ চিকিৎসকের স্বাস্থ্য পরামর্শ পাওয়া যাবে। সারাদেশে ডাক্তারখানার ৯৮টি শাখায় এমবিবিএস চিকিৎসকের মাধ্যমে যেকোনো সময় যেকোনো ধরনের স্বাস্থ্যসেবা পরামর্শ পাওয়া যাবে।
সোসাইটি অব জেনারেল ফিজিশিয়ানস-এর কোষাধ্যক্ষ ডা. এ এস এম এহসানুল কবির বলেন, এই অ্যাপ ব্যবহার করে রোগীরা প্রথমে জেনারেল ফিজিশিয়ানকে দেখাতে পারবে। জেনারেল ফিজিশিয়ান রেফার করলে তবেই বিশেষজ্ঞ চিকিৎসকে দেখানো যাবে। এতে চিকিৎসা ব্যয় কম হবে এবং সুচিকিৎসাও নিশ্চিত হবে। 
আরও পড়ুন : হোয়াটসঅ্যাপের নতুন ভার্সনে আজীবন মিউট করা যাবে
উল্লেখ্য, ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের জনপ্রিয় রেফারেল চিকিৎসার মডেল বাংলাদেশে বাস্তবায়নে গত বছর থেকে কাজ করছে ‘ডাক্তারখানা’। ডাক্তারখানা মূলত দেশের প্রথম জিপি (জেনারেল ফিজিশিয়ান) সেন্টার মডেল, যেটি সারাদেশে ৯৮টি শাখার শতাধিক চিকিৎসকের মাধ্যমে জিপি প্রাক্টিস ও রেফািরেল সিস্টেম চালুর জন্য কাজ করে যাচ্ছে। দেশের চিকিৎসার উন্নয়নে ক্যান্সারসহ বিভিন্ন জটিল রোগ নিয়ে গবেষণাও করছে প্রতিষ্ঠানটি। 
সূত্রঃ সমকাল
আডি/ ০৩ অক্টোবর

সূত্রঃ দেশে বিদেশে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: