হোয়াটসঅ্যাপে যোগ হচ্ছে নতুন ফিচার

সম্প্রতি সম্পূর্ণ নতুন এক ফিচার নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ। নতুন ফিচারে হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ ব্যবহার করে চ্যাট থেকেই সরাসরি যে কোন জিনিস বিক্রি করতে পারবেন। ফেসবুকের সঙ্গে হাত মিলিয়ে হোয়াটসঅ্যাপের নতুন ফিচারে লাভবান হবেন দেশের ছোট ব্যবসায়ীরা।

“আমরা শুরুতেই এটা পরিষ্কার করে দিতে চাই যে বিজনেসের সঙ্গে সব মেসেজ ফেসবুকের হোস্টিং ব্যবহার করে হবে। অনেক চিন্তা ভাবনার পরেই কোম্পানির তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” জানিয়েছে হোয়াটসঅ্যাপের মুখপাত্র।

ইতিমধ্যেই বিজনেস অ্যাকাউন্ট থেকে নোটিফিকেশন মেসেজ পাঠানোর জন্য পৃথক টাকা নেয়। এবার হোয়াটসঅ্যাপ থেকে ব্যবসায়ীরা বিক্রি শুরু করলে হোয়াটসঅ্যাপের মাধ্যমে লাভ শুরু করতে পারবে জনপ্রিয় এই মেসেজিং প্ল্যাটফর্ম।

অনেক দিন ধরেই হোয়াটসঅ্যাপকে লাভজনক ব্যবসায় পরিণত করার চেষ্টা চালাচ্ছিলেন মার্ক জাকারবার্গ। এই জন্য শুরুতে বিজ্ঞাপন দেখানোর চিন্তাভাবনা শুরু হয়েছিল কোম্পানির অন্দরে। পরে সেই ভাবনা থেকে সরে এসে নতুন মডেলে রোজগারের চেষ্টা করছে মার্কিন কোম্পানিটি।

আরও পড়ুন: নতুন রূপে নিজস্ব সার্চ ইঞ্জিন নিয়ে আসছে অ্যাপল

এই মুহূর্তে হোয়াটসঅ্যাপের সব চ্যাটে এন্ড-টু-এন্ড এনক্রিপশন থাকে। ফেসবুকের হোস্টিং ব্যবহার হলে ব্যবসায়ীরা গ্রাহকদের মেসেজ পাঠাতে পারবেন না। কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, “সার্ভিং প্রোভাইডারের মতো এই সব ব্যবসায়ীদের হোস্টিং সার্ভিস দেবে ফেসবুক।”

সম্প্রতি করোনাভাইরাস পরিস্থিতিতে সব ব্যবসা ধীরে ধীরে অফলাইন থেকে অনলাইনে আসছে। প্রতিদিন বিশ্বব্যাপী ১৭.৫ কোটি গ্রাহক হোয়াটসঅ্যাপ বিজনেস সার্ভিস ব্যবহার করেন।

যদিও হোয়াটসঅ্যাপ একা নয়, চলতি বছর কাউটলুট, শপম্যাটিকের মতো অনলাইন বিজনেস প্ল্যাটফর্মগুলি বিপুল জনপ্রিয়তা পেয়েছে। যদিও এই জগতে হোয়াটসঅ্যাপের প্রবেশ প্রতিযোগীদের চাপে ফেলে দেবে। নতুন ফিচার ব্যবহার করে সহজেই যে কোন ব্যবসায়ী হোয়াটসঅ্যাপ ব্যবহার করে সহজেই জিনিস বিক্রি শুরু করতে পারবেন।

এন এইচ, ৩০ অক্টোবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: