ক্লিক না করেই হোয়াটসঅ্যাপের মেসেজ পড়া যাবে

whatsapp (1)

হোয়াটসঅ্যাপ ইউজারদের জন্য এসেছে সুখবর। সম্প্রতি শুরু হয়েছে হোয়াটসঅ্যাপ পেমেন্ট সিস্টেম। হোয়াটসঅ্যাপ বিজনেসকে আরো সহজ করে তুলতে যুক্ত হয়েছে নতুন শপ আইকন। আপনি যদি রেগুলার হোয়াটসঅ্যাপ ইউজার তবে জেনে নেওয়া দরকার কিছু নিয়ম কানুন। পাশাপাশি নিরাপত্তার বিষয়টিকেও গুরুত্ব দেওয়া জরুরী। কাজেই হোয়াটসঅ্যাপের কিছু গুরুত্বপূর্ণ ফিচার সম্পর্কে জেনে নিন।

কাঙ্খিত বার্তা খুঁজে পাওয়া:
আপনার গুরুত্বপূর্ণ মেসেজগুলোর একটি ট্র্যাক রাখুন যদি হোয়াটসঅ্যাপ আপনার প্রধান মেসেজিং অ্যাপ হয়, তা হলে এই ফিচারটি সম্পর্কে বিশদে জেনে নিন। সারা দিন আপনি প্রচুর মেসেজ করেন। বলা বাহুল্য, এর মধ্যে সবক’টি গুরুত্বপূর্ণ নয়। কিন্তু এই এত মেসেজের ভিড়ে আপনার গুরুত্বপূর্ণ মেসেজগুলি হারিয়ে ফেলতে পারেন। বন্ধু বা অফিস কলিগের সঙ্গে বলা দু’-একটি গুরুত্বপূর্ণ মেসেজ খুঁজতে গিয়ে পুরো চ্যাট স্ক্রল করতে হয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। একধরণের ফিচারের সাহায্যে হোয়াটসঅ্যাপে সব ম্যাসেজ মার্ক করতে পারবেন,মেসেজ খুঁজতেও সুবিধা হবে আপনার। যার সাহায্যে নির্দিষ্ট কয়েকটি মেসেজকে স্টার মার্ক করতে পারবেন। এই স্টার মার্কের ফিচারটি খুঁজে পেতে আপনাকে অ্যাপের ডান দিকের কোণে থ্রি-ডটস অপশনে ক্লিক করুন।

ফাইল ডিলেট:
অপ্রয়োজনীয় অনেক ফাইল জায়গা নিয়ে বসে থাকে। এজন্য প্রয়োজন ছাড়া বাকি ফাইলগুলো ডিলেট করে ফেলেন। এক্ষেত্রে ৫ এমবির বেশি বড় ফাইল ডিলেট করে দিতে পারেন। এজন্য প্রথমে সেটিং অপশনে যান। তারপর স্টোরেজ ও ডাটা অপশনে ক্লিক করেন। এবার ম্যানেজ স্টোরেজে ক্লিক করুন। ম্যানেজ স্টোরেজের নিচে সিলেক্ট ফাইলস লার্গার দেন ফাইভ এমবি অপশন রয়েছে। অপশনটিতে ক্লিক করা মাত্র বড় ফাইলগুলি দেখতে পাবেন। এ বার নিজের পছন্দমতো ডিলিট করে ফেলতে পারেন ফাইলগুলি।

চ্যাট ওপেন না করেই যেভাবে পড়বেন:
সংশ্লিষ্ট চ্যাটটি না খুলেও পড়ে ফেলতে পারবেন হোয়াটসঅ্যাপের ওয়েব মেসেজ। এক্ষেত্রে প্রথম ওয়েব ভার্সনে হোয়াটসঅ্যাপ খুলতে হবে আপনাকে। কোন চ্যাট না খুলে ম্যাসেজ পড়তে চাইলে চ্যাটের উপর কার্সর নিয়ে যান কিন্তু ক্লিক করবেন না। এ বার মেসেজের উপর কার্সারটা ঘোরালেই একটু পরে ছোট্ট পপ-আপের আকারে লেটেস্ট মেসেজগুলি দেখতে পাবেন আপনি। চ্যাটটি না খুলেই পড়ে নিতে পারবেন কি লেখা আছে। প্রেরক বুঝতেই পারবেন না যে আপনি তার মেসেজ পড়েছেন কি না।

আর/০৮:১৪/১৭ নভেম্বর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: