‘একুশের প্রথম প্রহর হতে ২৫ পয়সায় বাংলায় এসএমএস’

ঢাকা, ২০ ফেব্রুয়ারি – একুশের প্রথম প্রহর থেকেই মুঠোফোনে বাংলায় খুদে বার্তা (এসএমএস) পাঠানোর চার্জ অর্ধেকে নামিয়ে আনা হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। সে অনুযায়ী যেকোনো অপারেটর থেকে বাংলা বর্ণে এসএমএস পাঠালে চার্জ পড়বে ২৫ পয়সা।

আজ শনিবার সকালে প্রযুক্তি সাংবাদিকদের সংগঠন টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ-টিএমজিবি আয়োজিত এক ওয়েবিনারে টেলিযোগাযোগমন্ত্রী এসব কথা জানান। ‘প্রযুক্তিতে বাংলা: চাওয়া, পাওয়া ও আকাঙ্ক্ষা’ শীর্ষক এই অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এপনিকের নির্বাহী কমিটিতে নির্বাচিত প্রথম বাংলাদেশি প্রযুক্তিবিদ সুমন আহম্মেদ সাবির। এ ছাড়া জাতিসংঘ টেকনোলজি ব্যাংকের ভাইস চেয়ারম্যান সোনিয়া বশির কবির, দেশের প্রযুক্তি খাতের ব্যবসায়ীদের শীর্ষ চার সংগঠন বেসিস, বিসিএস, আইএসপিএবি এবং বাক্যের সভাপতি, সাধারণ সম্পাদক ওয়েবিনারে বক্তব্য দেন।

আরও পড়ুন : যে কারণে একুশে পদক পেলেন সৈনিক এম শামসুল হক

ওয়েবিনারে মোস্তাফা জব্বার বলেন, ইন্টারনেটে বাংলার ব্যবহার বাড়াতে এবং বাংলাকে আধিপত্যশীল ভাষা হিসেবে স্থান করে দিতে ১৬টি টুলস উন্নয়ন করছে সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ। এই প্রকল্পের কাজ শেষ হলে জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে বাংলাকে স্বীকৃতি দেওয়ার কাজ সহজ হবে। এ ছাড়া মুঠোফোনে খুদে বার্তা পাঠানোর ক্ষেত্রে বাংলা বর্ণ এত দিন যে বৈষম্যের শিকার হয়েছে, আজ রাত থেকে তার অবসান ঘটছে বলেও জানান তিনি।

সূত্র: প্রথম আলো
এন এ/ ২০ ফেব্রুয়ারি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: